বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশলঃ ইংরেজি

আজকে কথা বলা যাক ইংরেজি গ্রামার নিয়ে। মূলত এই অংশে অনেকেই ভাল ইংরেজি পারা স্বত্তেও প্রত্যাশিত মার্ক তুলতে পারেন না। এর কারণ হিসেবে বলা যায়, নিজেকে একটু ছাড়িয়ে যাওয়ার চেষ্টা না করা বা আরও একটু সতর্কভাবে প্রস্তুতি না নেয়া।

Clause নিয়ে লিখব আজ। বলা হয়ে থাকে Clause পারেন তো ইংরেজি পারেন! তবে এটা না বললেই নয় যে, Clause থেকেই বিসিএস প্রিলিতে প্রায় ২/৩ মার্ক বরাদ্দ থাকে। তাই আজকে Clause নিয়ে আলোচনা করা হবে এবং প্রায় ২০০০ শব্দের পোষ্ট এটি। শেয়ার করে রাখতে পারেন যেন সময় নিয়ে পড়তে পারেন। আজকে দেয়া হল ১ম পর্ব।

প্রথমেই দেখা যাক, বাক্য কয় প্রকার। মনে রাখবেন গঠনের উপর ভিত্তি করে বাক্য কে ভাগ করা হয়েছে 3 আগে। 1. simple sentence. 2. compound sentence. 3. complex sentence. মূলত Clause ভাল করে পারলেই এই বাক্যগুলোর উপর খুব ভালো ধারণা হয়ে যাবে Clause আপনার। তাই আমরা Clause উপর ভিত্তি করেই আজকে এই তিনটি বাক্যের ধরন নিয়ে কথা বলব।

প্রথমে কথা বলব simple বাক্য নিয়ে। এই বাক্য গঠন করতে আমাদের লাগবে Independent clause. আপনি বলতে পারেন, Independent clause কাকে বলে? Independent clause হল সেই clause যার শেষে চাইলে একটি ফুলস্টপ দিয়ে এটিকে বাক্যকে পরিবর্তন করা যায়। যেমন নিচের বাক্যটি দেখুন। I like flower but he likes reading. এবার খেয়াল করুন, I like flower এবং he likes reading এই দুইটি অংশ নিয়ে একটি বাক্য তৈরি করা হয়েছে। এবার আপনি যদি এদের পরে ফুলস্টপ বসান, এরা কিন্তু বাক্য হয়ে যাবে। I like flower. He likes reading. তাই বলা যায় যে I like flower but he likes reading. এই বাক্য দুটি Independent clause রয়েছে। এবার তাহলে simple sentence এর আসল রূপ বলি। এই বাক্য কেবল ১টি মাত্র Independent clause থাকবে। এর বেশী হলে কিন্তু হবে না। যেমন নিচের বাক্যগুলো দেখা যাক। 1. Avi is a good boy. 2. It is very beautiful. 3. I want to be a teacher. এখানে প্রতিটি বাক্যে ১টি করে Independent clause রয়েছে। তাই এরা সবাই simple sentence.

এবার যদি এমন হয় যে একাধিক Independent clause থাকে একটি বাক্য, তখন সেই বাক্যকে আমরা কি বাক্য বলব? তখন সেই বাক্যকে বলা হয় compound sentence. তবে মাথায় রাখতে হবে Independent clause গুলোর মধ্যে একটি conjunction(and, but, so, yet, as a result, nonetheless, nevertheless etc) থাকবে। যেমন নিচের বাক্যগুলো দেখুন। 1. I love playing but he loves reading 2. He has worked hard, so he has succeeded. এখানে কিন্তু বাক্যগুলোতে একাধিক independent clause রয়েছে। তাই এরা প্রত্যেকেই compound sentence. তবে এই conjunction ব্যবহারের বেশ কিছু নিয়ম আছে। আমি সেই দিকে যাচ্ছি না। এগুলোর জন্য একটু কষ্ট করে the principles of fearless writing level 1 বইটি দেখতে পারেন। কারণ এই পোষ্টটি লিখতে গিয়ে এই বই থেকে আইডিয়া নেয়া হয়েছে। আমি এখানে কেবল প্রিলির জন্য সংক্ষেপে আলোচনা করে দিয়েছি।

এবার আমরা আলোচনা করব complex sentence নিয়ে। ইংরেজি বাক্যের জন্য সবচেয়ে দরকারি হল এই structure টি। এর জন্য প্রথমেই জেনে নিতে হবে যে এই বাক্যে dependent clause/subordinate clause থাকবে। তাই আগে জেনে নিতে হবে dependent clause/subordinate clause কাকে বলে। আগের মত করে বলব যে এই clause পরে একটি ফুলস্টপ দিলেই তা বাক্যে রূপান্তর হবে না। যেমন নিচের বাক্যটি দেখুন। I know the man whom you love. এই বাক্যের independent clause = I know the man whom you love কে কিন্তু আলাদা একটি clause হিসেবে চিহ্নিত করা যায় এবং খেয়াল করুন এর পর ফুলস্টপ দিলে = whom you love. দিলেই বাক্যে রূপান্তর হচ্ছে না। তাই এটি independent clause নয় বরং এটি একটি dependent clause/subordinate clause আর এই dependent clause/subordinate clause যে বাক্যেই থাকবে, তাকেই বলা হয় complex sentence. এবার জানতে হবে, dependent clause/subordinate clause কত প্রকার। 1. adjective clause/relative clause 2. adverb clause. 3. noun clause. এই ৩টি সম্পর্কে ভাল ধারণা থাকেলেই হবে। এই ৩টি কেই নানা ভাগে ভাগ করে আমরা nominal clause/restrictive/non-restrictive clause এ ভাগ করেছি।

এবার চলুন, adjective/adverb/noun clause নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক। প্রথমেই কথা বলব একটু পিছন থেকে। অর্থাৎ noun clause নিয়ে। এর আগে বলে নেয়া উচিত যে noun বাক্যের যেখানে বসে, সেখানেই noun clause ও বসতে পারে। যেমন আমরা জানি noun বসে বাক্যের subject/object/complement/object of preposition হিসেবে। এবার তাহলে এটি বলা যায় যে noun clause ও এই জায়গা তে বসে থাকে। যেমন নিচের বাক্যগুলো দেখুন। I love you. It is known to you. That I love you is known to you. এখানে বাক্যে subject ছিল It এবং It দিয়ে আপনি কিন্তু I love you কেই বুঝিয়েছেন। তাই It কেটে নিয়ে I love you কে বসিয়েছেন। তাই এখানে I love you নিজেই সাবজেক্ট। কিন্তু I love you একটি clause. তাই এটিকে বলা হয় যে এখানে subject এর অবস্থানে বাক্যে একটি noun clause রয়েছে। এবার নিচের মত করে চেষ্টা করুন, এবং object পজিশনে একটি noun clause খুঁজে বের করুন। I wanted to be a teacher. My father knows it. My father knows that I wanted to be a teacher. আশা করি বুঝতে পারছেন noun clause কাকে বলে।

এবার নিচের বাক্যগুলো দেখুন এবং noun clause গুলো খুঁজে বের করুন। 1. I know whom you love. 2. that he is brilliant is known to us. 3. who did it is known to me. 4. I know he is a good boy. 5. I know where you live. 6. I know when he will come. আশা করি বুঝতে সমস্যা হয়নি । তবে ৪ নং বাক্যতে দেখুন, একটি that থাকলে ভাল হত, I know that he is a good boy. মনে রাখবেন, object পজিশনে noun clause থাকলে that না দিলেও চলে। আর আরেকটি কথা না বললেই নয়। clause এর শুরুতে যে who/whom/which/that/when/where ইত্যাদি দেখতে পারছেন, এদের বলা হল clause marker. যদিও বিভিন্ন বইয়ে বিভিন্ন নামে ডাকা হয়।
লক্ষ্য স্থির রেখে এগিয়ে চলুন। সাফল্য আসবেই।আজ এপর্যন্তই থাক। সবাই ভাল থাকবেন।

লেখা বিষয়ে কোন পরামর্শ থাকলে আমার ইনবক্সে যোগাযোগ করতে পারেন। ফেইসবুক আইডিঃ Avizit Basak

“Don’t spend time beating on a wall, hoping to transform it into a door. ” ― Coco Chane

বি দ্রঃ লেখাটাতে শুধু আমার নিজের আইডিয়া অনুযায়ী ধারণা দেয়া হয়েছে। আপনি আপনার মত করেও প্রস্তুতি নিতে পারেন। সফল হবার জন্য যে প্রস্তুতি দরকার, সেটা সম্পন্ন করাটাই মুখ্য কাজ।আর ছোটখাটো বা অনিচ্ছাকৃত কোনও ভুল থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন দয়া করে।

পুনরায় দেখতে নিজের টাইমলাইনে শেয়ার করে রাখুন

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don’t Miss our future updates. Get in touch for next...

New User? Create an Account


Login



Or


Lost Password?

Already have an account? Login


Signup




Or